পোস্টস

নিউজ

স্যালি রুনির নতুন উপন্যাস ‘ইন্টারমেজো’ প্রকাশিত হবে সেপ্টেম্বরে

৭ মার্চ ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
স্যালি রুনির ভক্তদের অপেক্ষার প্রহর প্রায় শেষ হতে চলেছে। সম্প্রতি আইরিশ এই লেখক তার পরবর্তী উপন্যাস প্রকাশের সময় ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষেরদিকে নতুন এই উপন্যাসটি পড়তে পারবেন পাঠকেরা।     

রুনির নতুন উপন্যাসের নাম ‘ইন্টারমেজো’। বইটি ২৪ সেপ্টেম্বর প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে। এটি ৩৩ বছর বয়সী বেস্টসেলিং এই লেখকের চতুর্থ উপন্যাস।  

বরাবরের মত এবারের উপন্যাসেও বর্তমান যুগের তরুণদের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে জটিলতার বিষয়টি তুলে ধরেছেন লেখক। মূলত দুই ভাই পিটার এবং ইভান কৌবেকের জীবনের কাহিনী বর্ণনা করা হয়েছে ইন্টারমেজোতে। দুই ভাইয়ের ভালোবাসার মানুষ, তাদের আশা-আকাঙ্ক্ষা, হতাশা এবং সম্ভাবনার গল্প বলেছেন লেখক।  

রুনির আগের উপন্যাসগুলো সবগুলোই আন্তর্জাতিক বেস্টসেলার হয়েছে। তার 'নরমাল পিপল' এবং 'কনভারসেশন উইথ ফ্রেন্ডস' উপন্যাস অবলম্বনে বিবিসি টেলিভিশন সিরিজ নির্মাণ করেছে।   

তার তৃতীয় এবং সর্বশেষ উপন্যাস ‘বিউটিফুল ওয়ার্ল্ড, হোয়ার আর ইউ’ ২০২১ সালের সেপ্টেম্বরে প্রকাশিত হয়েছিল। বইটি প্রকাশের মাত্র পাঁচ দিনের মধ্যেই ৪০ হাজারের বেশি কপি বিক্রি হয়েছে। 

শুধুমাত্র যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে রুনির বইগুলো ৩০ লাখ কপি বিক্রি হয়েছে। এগুলো ৪০ টির বেশি ভাষায় অনুবাদ করা হয়েছে।   

আইরিশ এই লেখক বরাবরই ফিলিস্তিনিদের পক্ষে নিজের অবস্থানের কথা প্রকাশ করেছেন। তিনি ইসরায়েল বয়কট আন্দোলন বিডিএসের একজন সমর্থক। ২০২১ সালে  ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের সময় তিনি তার নতুন উপন্যাসের হিব্রু ভাষায় অনুবাদের স্বত্ব ইসরায়েলি প্রকাশকের কাছে বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছিলেন। মূলত ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে এই সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।  

২০২৩ সালের ডিসেম্বরে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান যুদ্ধ নিয়ে ফিলিস্তিনি লেখক ইসাবেলা হাম্মাদের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন রুনি। 

উল্লেখ্য, স্যালি রুনি একজন জনপ্রিয় আইরিশ লেখক। এ পর্যন্ত তার ৩টি উপন্যাস প্রকাশিত হয়েছে। তার বইগুলো সমালোচকদের প্রশংসা অর্জনের পাশাপাশি বাণিজ্যিক সফলতাও পেয়েছে। তাকে শীর্ষস্থানীয় মিলেনিয়াল লেখকদের একজন হিসেবে গণ্য করা হয়।

সূত্র: দ্য গার্ডিয়ান