পোস্টস

নিউজ

স্টিফেন কিং: ৫০ বছর ধরে হরর জনরা শাসন করছেন যিনি

২৯ মার্চ ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
‘কিং অব হরর’ নামে পরিচিত স্টিফেন কিং একজন আমেরিকান লেখক। ৫০ বছর আগে ‘ক্যারি’ নামের একটি উপন্যাসের মাধ্যমে হরর জনরার জগতে প্রবেশ করেছেন এই লেখক। এটি ছিল তার প্রথম উপন্যাস। এখন পর্যন্ত এই হরর জনরা শাসন করে যাচ্ছেন তিনি। 

হরর ফিকশন ক্যারি ১৯৭৪ সালের ৫ এপ্রিল প্রথম প্রকাশিত হয়। প্রথম উপন্যাসেই সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। ১৯৭৬ সালের নভেম্বরে এই উপন্যাস অবলম্বনে একই নামের একটি হলিউড সিনেমা বানানো হয়। এটি বাণিজ্যিকভাবে সফল হয়। এরপর থেকে স্টিফেন কিংয়ের খ্যাতি এবং ভক্ত অনুরাগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে।    

৭৬ বছর বয়সী এই মার্কিন লেখক এ পর্যন্ত ৭০টির বেশি উপন্যাস এবং ২০০টি ছোট গল্প লিখেছেন। তার বইগুলো  নিয়ে অসংখ্য জনপ্রিয় সিনেমা বানানো হয়েছে। বিশ্বজুড়ে তার বইগুলো লাখ লাখ কপি বিক্রি হয়েছে এবং বিশ্বের নানা ভাষায় অনুবাদও করা হয়েছে।  

ফলে এ কথা নির্দ্বিধায় বলা যায় যে স্টিফেন কিং জনপ্রিয় কথাসাহিত্যের প্রধান এবং শক্তিশালী একজন লেখক। কিন্তু সর্বশ্রেষ্ঠ আমেরিকান লেখকদের তালিকায় তার নাম থাকবে কিনা এই বিষয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। বিখ্যাত মার্কিন সাহিত্য সমালোচক হ্যারল্ড ব্লুম তাকে বড় লেখকদের তালিকায় রাখতে নারাজ ছিলেন। তিনি কিংকে যথেষ্ট ভাল লেখক নয় বলেও মনে করতেন। 

মার্কিন লেখক এবং সমালোচক লিন্ডা হোমস বলেছেন, তার গল্পের প্লটগুলো আকর্ষণীয়, দুর্দান্ত। তবে এই গল্পগুলো এমন লোকেদের কাছে আবেদন সৃষ্টি করে, যারা এগুলো নিয়ে চলচ্চিত্র তৈরি করতে চান। ক্যারিও এর ব্যতিক্রম নয়। ৫০ বছর ধরে উপন্যাসটি চলচ্চিত্র নির্মাতাদের কাছে আকর্ষণীয় একটি গল্প হিসেবেই রয়ে গেছে।  

তবে স্টিফেন কিং যে হরর জনরার একজন সত্যিকারের রাজা তা নির্দ্বিধায় বলা যায়। মূলত বিগত ৫০ বছর ধরে সাহিত্যের এই ধারা তিনিই শাসন করে চলেছেন। 

সূত্র: এনপিআর