পোস্টস

নিউজ

সোহরাওয়ার্দী উদ্যানেই হচ্ছে একুশে বইমেলা

১৯ জানুয়ারী ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
কয়েকদিন পরেই শুরু হবে ফেব্রুয়ারি মাস। আর ফেব্রুয়ারি মানেই বইমেলার মাস। ফেব্রুয়ারিতে পুরো মাস জুড়েই চলে একুশে বইমেলা। প্রতিবারই বাংলা একাডেমির পাশাপাশি সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা অনুষ্ঠিত হয়। কিন্তু এবার সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা হওয়ার বিষয়ে অনেকেই সংশয়ে ছিলেন। তবে শেষ পর্যন্ত এই মেলা সোহরাওয়ার্দী উদ্যানেই হবে বলে জানা গেছে।    

বর্তমানে এই উদ্যানে চলছে মেলার অবকাঠামো নির্মাণের কাজ। ২৩ জানুয়ারি ডিজিটালাইজড পদ্ধতিতে লটারির মাধ্যমে স্টল বরাদ্দ দেওয়া হবে। গত বছরের মতই থাকছে এবারের বইমেলার বিন্যাস।

এ বছর পূর্বাচলে একুশে বইমেলা হওয়ার কথা ছিল। তবে প্রকাশকরা মেলাটি সোহরাওয়ার্দী উদ্যানেই চাচ্ছিলেন। অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এই বইমেলা শেষ পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানেই আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গনিও চান একুশে বইমেলা যেন সোহরাওয়ার্দী উদ্যানেই হয়। তিনি বলেছেন, ‘আমরা চাই মেলা সোহরাওয়ার্দী উদ্যানেই হোক। এ জায়গার সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।' 

তিনি আরও বলেছেন, ‘মেলা থেকে মানুষের বাড়ি ফেরার ব্যবস্থা সহজ করতে রাত ৯ টায় এই রুটের মেট্রো সার্ভিস চালু রাখার ব্যবস্থা নিতেও অনুরোধ করছি।'  

একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্যসচিব কে এম মুজাহিদুল ইসলাম জানিয়েছেন, এবারের পুরো মেলার দায়িত্ব বাংলা একাডেমি একাই সম্পন্ন করবে। এ জন্য গতবারের মেলা শেষ হওয়ার পর থেকেই এবারের মেলার কাজ শুরু করা হয়েছে।  

তিনি বলেছেন, এবার প্রাপ্ত আবেদনের ভিত্তিতে বইমেলা পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বেশ কয়েকটি নতুন প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দের জন্য নির্বাচিত করা হয়েছে। চলতি বছরের বইমেলায় নতুন প্রকাশকদের সংখ্যা ১৫ থেকে ২০টি হতে পারে।  

এদিকে ৩০ জানুয়ারি বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ২০২৪ সালের একুশে বইমেলা নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।