পোস্টস

নিউজ

সাবা তাহিরের নতুন উপন্যাস ‘এয়ার’

২০ ফেব্রুয়ারি ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
পাকিস্তানি বংশোদ্ভূত মার্কিন উপন্যাসিক সাবা তাহিরের নতুন উপন্যাসের নাম ‘এয়ার’। ৫২৮ পৃষ্ঠার বিশাল এই বইটি চলতি বছরের অক্টোবরে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

নিউইয়র্কভিত্তিক প্রকাশনা সংস্থা পুটনাম বুকস সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তিতে ইয়াং অ্যাডাল্ট (ওয়াইএ) জনরার এই উপন্যাসটি প্রকাশের ঘোষণা দিয়েছে।  

পুটনাম বুকস এটিকে উত্তেজনায় ভরপুর একটি নির্মম, রোমান্টিক ফ্যান্টাসি উপন্যাস হিসাবে বর্ণনা করেছে। এই উপন্যাসে ক্ষমতার ভার, প্রেমে বিশ্বাসঘাতকতা এবং অনিয়ন্ত্রিত লোভের ধ্বংসাত্মক পরিণতির সঙ্গে লড়াই করা তিন যুবকের জীবন কাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে তুলে ধরেছেন লেখক।   

সাবা তাহির তার ইনস্টাগ্রামে নতুন উপন্যাসের খবর ঘোষণা করে লিখেছেন, 'শেষ পর্যন্ত এই বছরের ১ অক্টোবর আমার নতুন উপন্যাস বের হচ্ছে। বইটির নাম এয়ার। ২০২০ সাল থেকে এই উপন্যাসটি লেখা শুরু করেছি। এই বইয়ের নতুন নতুন চরিত্রের সঙ্গে সময় কাটাতে পেরে আমি রোমাঞ্চিত।'   

৪০ বছর বয়সী এই মার্কিন লেখক ২০১৫ সালে ‘অ্যান এম্বার ইন দ্য অ্যাশেজ’ উপন্যাস দিয়ে সাহিত্য জগতে আত্মপ্রকাশ করেছিলেন। ফ্যান্টাসি এই উপন্যাসে লায়া নামের পণ্ডিত এক ব্যক্তির কথা বলা হয়েছে যিনি তার অপহৃত ভাইকে উদ্ধার করার জন্য নানাভাবে চেষ্টা করেন। 

২০২২ সালে সাবার লেখা ‘অল মাই রেজ’ উপন্যাসটি ওয়াইএ ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড জয় করে। এই বইতে ক্যালিফোর্নিয়ার দুই কিশোর-কিশোরীর বর্ণবাদ এবং পারিবারিক সমস্যা মোকাবেলা করার কাহিনী বর্ণনা করা হয়েছে। 

সূত্র: কিরকাস