পোস্টস

নিউজ

রূপজালাল: বাংলায় মুসলিম নারীর লেখা প্রথম বই

৮ মার্চ ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
বাংলার প্রথম নারী নবাব ছিলেন নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী। আর তার লেখা ‘রূপজালাল’ হচ্ছে বাংলায় কোনো মুসলিম নারী লেখকের প্রথম প্রকাশিত বই।    

রূপজালাল ১৮৭৬ সালে প্রকাশিত হয়েছিল। এটি রূপকের আশ্রয়ে একটি আত্মজীবনীমূলক বই। রূপজালালের বেশিরভাগ অংশই পদ্যে লেখা, তবে মাঝে মাঝে গদ্যও দেখা যায়।   

বইটিতে রাজকুমারী রূপবানুর জন্য যুবরাজ জালালের রোমান্টিক আকুতি প্রকাশ পেয়েছে। এখানে নওয়াব ফয়জুন্নেসা অত্যন্ত আবেগী ভাষায় মুসলিম নারীদের অসহায়ত্বকে ফুটিয়ে তুলেছেন। বহু বিবাহ প্রথা কীভাবে তাদের জীবনকে বিষিয়ে তুলেছে তারই এক বাস্তব চিত্র দেখা যায় রূপজালালে।

নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাসে প্রথম মুসলমান নারী সাহিত্যিক। তিনি রূপজালাল ছাড়াও সঙ্গীত লহরী এবং সঙ্গীতসার নামে আরো দুটি বই লিখেছেন। এছাড়া কুমিল্লা থেকে প্রকাশিত বিভিন্ন পত্রিকার পৃষ্ঠপোষকও ছিলেন তিনি।  

মহান এই নারী ১৮৩৪ সালে কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তিনি আরবী, ফার্সি, বাংলা ও সংস্কৃত ভাষায় লিখতে এবং পড়তে পারতেন। নারীশিক্ষা,স্বাস্থ্য এবং জনহিতকর বিভিন্ন কাজের জন্য ইতিহাসে স্থান করে নিয়েছেন তিনি। ২০০৪ সালে তাকে মরণোত্তর একুশে পদক দেওয়া হয়।