পোস্টস

নিউজ

অ্যাস্পেন প্রাইজ জিতেছেন ব্রিটিশ-ফিলিস্তিনি লেখক ইসাবেলা হাম্মাদ

৩ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ফিলিস্তিনি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ইসাবেলা হাম্মাদ চলতি বছরের অ্যাস্পেন ওয়ার্ডস লিটারারি প্রাইজ জিতেছেন। তিনি ‘এন্টার ঘোস্ট’ উপন্যাসের জন্য এই পুরস্কারটি পান।

এন্টার ঘোস্ট উপন্যাসে লন্ডনে বাস করা সোনিয়া নাসির নামের ফিলিস্তিনি বংশোদ্ভূত এক অভিনেত্রীর তার মাতৃভূমিতে ফিরে আসার জটিল চিত্র তুলে ধরা হয়েছে। উপন্যাসটি ২০২৩ সালের এপ্রিলে প্রকাশিত হয়। নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট এটিকে বছরের উল্লেখযোগ্য উপন্যাসের তালিকায় রেখেছিল।  

২৫ এপ্রিল নিউইয়র্কের মরগান লাইব্রেরিতে এক অনুষ্ঠানে অ্যাস্পেন ওয়ার্ডস লিটারারি প্রাইজ বিজয়ী হিসেবে ইসাবেলা হাম্মাদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার হিসেবে তিনি ৩৫ হাজার মার্কিন ডলার পান। 

বিজয়ী এই লেখক বলেছেন, ‘গত সাড়ে ছয় মাস আমাকে খুব গভীরভাবে পরিবর্তন করেছে। আমি জানি যে আমি এমন অনুভূতিতে একা নই এবং এটি শুধুমাত্র এই কারণে নয় যে আমি ফিলিস্তিনি। ইসরায়েলিরা গাজার প্রতিটি বিশ্ববিদ্যালয় ধ্বংস করেছে। তারা লাইব্রেরি ধ্বংস করেছে। তারা লেখক ও সাংবাদিক এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের হত্যা করেছে। গাজা উপত্যকায় ইসরায়েলি অবরোধের অবসান, সমস্ত রাজনৈতিক বন্দীদের মুক্তি, বিচ্ছিন্নতা এবং জাতিগত ও ধর্মীয় আধিপত্যের অবসান, অবৈধ সামরিক দখলদারিত্বের অবসান এবং ফিলিস্তিনিদের আত্মনিয়ন্ত্রণ প্রয়োজন। আমরা যেন আমাদের জীবদ্দশায় ফিলিস্তিনিদের মুক্তি দেখতে পাই।' 

এদিকে এন্টার ঘোস্ট উপন্যাসটি যুক্তরাজ্যের বার্ষিক সাহিত্য পুরস্কার উইমেন্স প্রাইজ ফর ফিকশনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ।     

উল্লেখ্য, অ্যাস্পেন ওয়ার্ডস লিটারারি প্রাইজ ২০১৮ সাল থেকে দেওয়া হচ্ছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সাহিত্য পুরস্কারগুলোর মধ্যে একটি। এই পুরস্কার যেকোনো জাতির লেখকের জন্য উন্মুক্ত। সহিংসতা, অসমতা, লিঙ্গ, পরিবেশ, অভিবাসন, ধর্ম, জাতি বা অন্যান্য সামাজিক সমস্যাকে কেন্দ্র করে লেখা উপন্যাস বা ছোটগল্পের সংকলন এই পুরস্কারের জন্য বিবেচিত হয়।

সূত্র: লিটহাব, কিরকাস