পোস্টস

নিউজ

‘নির্মলেন্দু গুণ শ্রেষ্ঠ কবিতা’ বইটির নাম পরিবর্তনের আবেদন

৪ মে ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
কবি নির্মলেন্দু গুণ তার কবিতা সংকলন ‘নির্মলেন্দু গুণ শ্রেষ্ঠ কবিতা’ এর নাম পরবর্তন করে ‘নির্মলেন্দু গুণ নির্বাচিত কবিতা’ রাখার জন্য আবেদন জানিয়েছেন। শুক্রবার (৩ মে) ফেসবুকে দেওয়া তার একটি স্ট্যাটাস থেকে এই তথ্য পাওয়া গেছে।      

নির্মলেন্দু গুণ শ্রেষ্ঠ কবিতা বইটি প্রকাশ করেছে ভারতের প্রাচী প্রতীচী প্রকাশনী। এটির পরিবেশক হিসাবে দে’জ পাবলিশিং এর নাম ব্যবহার করা হয়েছে। এই কারণে বইটির নাম পরিবর্তনের জন্য কবি
দে’জ এর কর্ণধার অপু দে এর সহায়তা কামনা করে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। 

গুণ জানিয়েছেন, শ্রেষ্ঠ কবিতার ধারায় নিজেকে যুক্ত করতে আগ্রহী নন তিনি। এ জন্য বইটি থেকে শ্রেষ্ঠ শব্দটি বাদ দিয়ে 'নির্মলেন্দু গুণ নির্বাচিত কবিতা'  রাখা হলে তিনি বইটি প্রকাশ করার অনুমতি দেবেন।    

ফিকশন ফ্যাক্টরির পাঠকদের জন্য স্ট্যাটাসটি নীচে দেওয়া হলো।  

অপু, আমি বাংলাদেশ থেকে নির্মলেন্দু গুণ বলছি। স্বকৃত নোমান আমার খুব স্নেহভাজন। ওর মাধ্যমেই আমি আপনাকে আমার ফেসবুকে বন্ধুতালিকায় যুক্ত করেছি।

আপনি আমাকে একটু সাহায্য করবেন- এই প্রত্যাশায় আপনাকে লিখছি। আমার সম্মতি না নিয়েই নির্মলেন্দু গুণ শ্রেষ্ঠ কবিতা নামে আমার একটি কবিতা সংকলন প্রকাশ করেছে প্রাচী প্রতীচী প্রকাশনী। ঐ গ্রন্থের পরিবেশক হিসাবে দেজ প্রকাশনীর নাম ব্যবহার করা হয়েছে। তাতে মনে হয় প্রকাশনীর ওপর আপনার প্রভাব আছে।

আমি আমার নির্বাচিতা গ্রন্থের ভূমিকায় লিখেছি -- আমি শ্রেষ্ঠ কবিতার ধারায় নিজেকে যুক্ত করতে আগ্রহী নই। 

ঐ গ্রন্থ থেকে শ্রেষ্ঠ কথাটা বাদ দিয়ে-- "নির্মলেন্দু গুণ নির্বাচিত কবিতা " রাখা হলে আমি বইটিকে প্রকাশ করার অনুমতি দিব। 

আপনি আমার এই আশা পূরণ করতে পারবেন বলেই আমার বিশ্বাস। 

আমার ভাই ও বোনের ছেলে মেয়েরা বর্ধমানে বাস করে। আমার বইটির রয়ালিটি গ্রহণ করার জন্য আমি ওদের কাউকে নমিনি করবো। 

আমার হুলিয়া কবিতাটি সংকলনে গ্রহণ করা হলে ভালো হয়। ঐ কবিতা নিয়ে একটি ছবি তৈরি হয়েছে। কবিতাটি নানা কারণে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত।

কথা ছিলো প্রকাশক তার নির্বাচিত কবিতার তালিকাটি আমাকে মেসেঞ্জারে পাঠাবে। আমি তার দেয়া তালিকায় কিছু কবিতা প্রয়োজনে গ্রহণ ও বর্জন করতে পারবো। সেই সুযোগ সে আমাকে দেয়নি। আমি বারবার তাগিদ দেয়ার পরও আমি তার সঙ্গে যোগাযোগ করতে পারিনি। তিনি আমার কোনো পত্রের উত্তর দেননি। আমি ভেবেছিলাম তিনি হয়তো বইটি প্রকাশে আগ্রহী নন। 

অনেকদিন পর দেশ পত্রিকার বিজ্ঞাপনে দেখতে পাই আমার "শ্রেষ্ঠ কবিতা" নামে বইটি একটি বই মেলায় প্রকাশিত হয়েছে। 

আমাকে অন্ধকারে রেখে তিনি এই কাজটি করেছেন। 

তিনি জানতেন, এই নামে আমার কবিতার সংকলন প্রকাশে আমি রাজী হবো না। 

আপনি আমার কাব্য সংকলনটির নাম পরিবর্তন করতে বলুন।