পোস্টস

নিউজ

মেলার ১১তম দিনে নতুন বই এসেছে ৯২

১২ ফেব্রুয়ারি ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
একুশে বইমেলার একাদশ দিনে বিভিন্ন ক্যাটাগরির ৯২টি নতুন বই এসেছে। রোববার (১১ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ এই তথ্য প্রকাশ করেছে। 

রোববার একুশে বইমেলার ১১তম দিন ছিল। এদিন বিকেল ৩টায় মেলা শুরু হয় যা রাত ৯টা পর্যন্ত চলে। এদিন মেলায় ৯২টি নতুন বই এসেছে। এই বইগুলোর মধ্যে বেশিরভাগই উপন্যাস এবং কবিতার বই ছিল। 

বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় জন্মশতবার্ষিক শ্রদ্ধাঞ্জলি: কলিম শরাফী শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সরওয়ার মুর্শেদ। আলোচনায় অংশগ্রহণ করেন মাহমুদ সেলিম এবং গোলাম কুদ্দুছ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপা চক্রবর্তী। 

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি সরকার মাসুদ, কথাসাহিত্যিক নূরুদ্দিন জাহাঙ্গীর, প্রাবন্ধিক ও গবেষক মোহাম্মদ জয়নুদ্দীন এবং নাট্যগবেষক মাহফুজা হিলালী।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি আসলাম সানী, তপন বাগচী, মারুফ রায়হান, জাহিদ মুস্তাফা, স্নিগ্ধা বাউল এবং শাহিদা পারভীন রেখা। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সোহরাব হোসেন, তামান্না তিথি এবং ফয়জুল আলম পাপ্পু। 

সাংস্কৃতিক অনুষ্ঠানে পুঁথি পাঠ করেন লাল মাহমুদ। এছাড়াও সিদ্দিকুর রহমান পারভেজের পরিচালনায় আবৃত্তি সংগঠন মুক্তধারা সংস্কৃতি চর্চা কেন্দ্র দলগত আবৃত্তি পরিবেশন করে।