পোস্টস

নিউজ

মার্কেজের ইচ্ছার বিরুদ্ধে শেষ উপন্যাস প্রকাশ করাকে ‘বিশ্বাসঘাতকতা’ বলেছেন তার ছেলেরা

১১ মার্চ ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের জীবনের শেষ বছরগুলোতে লেখা একটি উপন্যাস সম্প্রতি প্রকাশিত হয়েছে। ‘আনটিল অগাস্ট’ নামের উপন্যাসের পাণ্ডুলিপি ধ্বংস করে ফেলার নির্দেশ দিয়েছিলেন নোবেল বিজয়ী এই লেখক। কিন্তু তার সেই নির্দেশ উপেক্ষা করেই তার দুই ছেলে রদ্রিগো এবং গঞ্জালো গার্সিয়া বার্চা বইটি প্রকাশের সিদ্ধান্ত নিয়েছিলেন। অবশেষে এটি প্রকাশের পর তারা এই কাজকে তার বাবার সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছেন।   

আনটিল অগাস্ট উপন্যাসটি চলতি বছরের ৬ মার্চ প্রকাশিত হয়েছে। মার্কেজের মৃত্যুর এক দশক পরে তার ৯৭তম জন্মদিনে বইটি প্রকাশিত হয়। এই উপন্যাসটি লেখার সময় তিনি স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ায় ভুগছিলেন।       

মার্কেজের ছেলেরা এই বইটিকে সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে সৃষ্টিশীল কাজ চালিয়ে যাওয়ার শেষ প্রচেষ্টার ফল হিসাবে বর্ণনা করেছেন। এই উপন্যাসে লেখক এমন একজন নারীর গল্প বলেছেন যিনি প্রতি বছর ক্যারিবিয়ান একটি দ্বীপে ভ্রমণে যান। এই দ্বীপে তার মাকে কবর দেওয়া হয়েছে। আনা ম্যাগদালেনা বাচ নামের ওই নারী স্বামী এবং সন্তানদের নিয়ে অনেক সুখে জীবনযাপন করছেন। তারপরেও প্রতি আগস্টে তিনি সেই দ্বীপে ভ্রমণ করেন এবং একজন নতুন প্রেমিককে নিয়ে রাত কাটান।  

গ্যাবো নামে পরিচিত মার্কেজ মৃত্যুর আগে তার কাজের প্রতি আস্থা হারিয়ে ফেলেছিলেন। তাই তিনি আনটিল অগাস্টের পাণ্ডুলিপি ধ্বংস করে ফেলার আদেশ দিয়েছিলেন। তার মৃত্যুর পর এটি যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হ্যারি র‍্যানসম সেন্টারের গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ আর্কাইভে সংরক্ষিত ছিল।  

মার্কেজের ছেলে রদ্রিগো এবং গঞ্জালো গার্সিয়া বার্চা জানিয়েছেন, উপন্যাসটি সম্বন্ধে তার বাবার যে ধারণা ছিল এটি তারচেয়েও অনেক ভাল একটি বই। উপন্যাসের ভূমিকায় তারা বই প্রকাশের ঘটনাকে বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছেন। তারা লিখেছেন, ‘আমরা অন্যান্য সমস্ত কিছু বিবেচনার চেয়ে তার পাঠকদের আনন্দ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তারা আনন্দিত হলে, গ্যাবো আমাদের ক্ষমা করতে পারে। আর তাতেই আমরা আস্থা রাখছি।' 

উল্লেখ্য, কলম্বিয়ান লেখক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ ১৯৮২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতেছিলেন। তাকে ২০ শতকের অন্যতম সেরা লেখক হিসাবে বিবেচনা করা হয়। ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিটিউড, লাভ ইন দ্য টাইম অব কলেরার মতো ক্লাসিক উপন্যাসের লেখক তিনি। মার্কেজ তার লেখনীতে ম্যাজিক রিয়েলিজম বা জাদুবাস্তবতার সবচেয়ে সফল প্রয়োগ করেছেন। সাহিত্যের এই ধারাটি জনপ্রিয় করেছিলেন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান