পোস্টস

নিউজ

জানুয়ারিতে জন্মেছেন যেসব বিখ্যাত লেখক

২৯ জানুয়ারী ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
জানুয়ারি মাস দিয়েই নতুন একটি বছর শুরু হয়। আর নতুন বছর মানেই নতুন কিছুর প্রত্যাশা এবং নতুন কিছুর প্রেরণা। ফলে জানুয়ারি মাসে যেসব লেখক জন্মেছেন তাদের লেখাতেও অপ্রচলিত এবং নতুন কিছুর দেখা পাওয়া যায়। জে আর আর টলকিয়েন, হারুকি মুরাকামি, এডগার অ্যালান পো’র মত বিখ্যাত লেখক এই মাসে জন্মগ্রহণ করেছেন। বছরের শুরুতে যেসব বিখ্যাত সাহিত্যিক জন্মেছেন, তাদের নাম এক নজরে দেখে নেওয়া যাক।   

১. জে আর আর টলকিয়েন

১৮৯২ সালের ৩ জানুয়ারি জন্মগ্রহণ করেছেন ইংরেজ লেখক এবং ভাষাতত্ত্ববিদ জে আর আর টলকিয়েন। তিনি ফ্যান্টাসি এবং মিথোলজি নিয়ে লেখালেখি করেছেন। তার বিখ্যাত সিরিজ ‘দ্য হবিট’ এবং ‘দ্য লর্ড অব দ্য রিংস’ ক্লাসিক সাহিত্যর অন্তর্ভুক্ত।  

২. হারুকি মুরাকামি 

বিশ্বজুড়ে জনপ্রিয় জাপানি লেখক হারুকি মুরাকামি ১৯৪৯ সালের ১২ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি বর্তমান বিশ্বের সবচেয়ে সফল লেখকদের একজন। তার উপন্যাস, প্রবন্ধ এবং ছোট গল্প জাপানে এবং আন্তর্জাতিকভাবে বেস্টসেলার হয়েছে। তিনি পরাবাস্তববাদ এবং জাদু বাস্তববাদের থিম নিয়ে বই লিখেছেন। তার বই ৫০টি ভাষায় অনূদিত হয়েছে এবং জাপানের বাইরে লাখ লাখ কপি বিক্রি হয়েছে। তার উল্লেখযোগ্য কয়েকটি বই হলো, নরওয়েজিয়ান উড, কাফকা অন দ্য শোর, অ্যা ওয়াইল্ড শিপ চেজ, ব্লাইন্ড উইলো স্লিপিং ওম্যান, হিয়ার দ্য উইন্ড সিং।    

৩. এডগার অ্যালান পো   

মার্কিন লেখক, কবি, সম্পাদক, এবং সাহিত্য সমালোচক এডগার অ্যালান পো ১৮০৯ সালের ১৯ জানুয়ারি জন্মেছিলেন। তিনি গথিক কল্পকাহিনী, রহস্য, মৃত্যু নিয়ে লেখালেখি করেছেন। তিনি কবিতা এবং ছোট গল্পের জন্য বিশেষভাবে পরিচিত। তার বিখ্যাত কবিতা ‘দ্য র‍্যাভেন’। বিশ্বজুড়ে আসংখ্য পাঠক এই কবিতাটি আবৃত্তি করেছে। 

৪. ভার্জিনিয়া উলফ 

১৮৮২ সালের ২৫ জানুয়ারি জন্মগ্রহণ করেন ইংরেজ লেখক ভার্জিনিয়া উলফ। তিনি মূলত আধুনিকতা, বাস্তবতা এবং নারীবাদ নিয়েই লেখালেখি করেছেন। তাকে ২০ শতকের সবচেয়ে গুরুত্বপূর্ণ আধুনিকতাবাদী লেখকদের একজন হিসাবে বিবেচনা করা হয়। তার উল্লেখযোগ্য বইগুলো হলো, মিসেস ডালোওয়ে, টু দ্য লাইটহাউজ, অরল্যান্ডো।  

৫. আন্তন চেখভ 

রাশিয়ান নাট্যকার এবং ছোটগল্প লেখক আন্তন পাভলোভিচ চেখভ সর্বকালের সর্বশ্রেষ্ঠ লেখক হিসেবে বিবেচিত হন। তিনি ১৮৬০ সালের ২৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি বাস্তববাদ, জীবনের দ্বিধা এবং বিপর্যয় নিয়ে লেখালেখি করেছেন। তার লেখা বিখ্যাত নাটকগুলো হলো, দ্য চেরি অরচার্ড, আঙ্কেল ভানিয়া এবং দ্য সিগাল।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া