পোস্টস

নিউজ

হোয়াইট হাউস পরবর্তী জীবন নিয়ে স্মৃতিকথা লিখছেন বিল ক্লিনটন

৯ এপ্রিল ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন নতুন একটি স্মৃতিকথা লিখছেন। প্রেসিডেন্ট হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালনের পরবর্তী সময় এবারের স্মৃতিকথায় তুলে ধরবেন তিনি। 

‘সিটিজেন: মাই লাইফ আফটার দ্য হোয়াইট হাউস’ নামের এই স্মৃতিকথা প্রকাশ করবে মার্কিন প্রকাশনা সংস্থা নফ। এই বইয়ে হোয়াইট হাউস ছাড়ার পর তার জীবনে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা তুলে ধরার পাশাপাশি এগুলো সম্বন্ধে নিজের মতামত প্রকাশ করবেন সাবেক এই প্রেসিডেন্ট।   

এছাড়া তার স্ত্রী হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা, ২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা এবং ইরাক যুদ্ধ সম্পর্কেও মতামত জানাবেন তিনি।  

সিটিজেন ২০২৪ সালের ১৯ নভেম্বর প্রকাশিত হবে। 

বিল ক্লিনটন এর আগে ‘মাই লাইফ’ নামের একটি আত্মজীবনী লিখেছিলেন। বইটি ২০০৪ সালে প্রকাশিত হয়। বেস্টসেলার এই বইটি ২৩ লাখ কপির বেশি বিক্রি হয়েছে। তিনি এই আত্মজীবনী লেখার জন্য প্রকাশকের কাছ থেকে ১ কোটি ৫০ লাখ ডলার অগ্রিম পেয়েছিলেন। 

উল্লেখ্য, বিল ক্লিনটন ১৯৯৩ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। তিনি আত্মজীবনী এবং স্মৃতিকথা ছাড়াও দুটি থ্রিলার লিখেছেন। 'দ্য প্রেসিডেন্ট ইজ মিসিং' এবং 'দ্য প্রেসিডেন্টস ডটার' নামের এই বই দুটিতে তার সহ-লেখক ছিলেন জেমস প্যাটারসন। এছাড়া তিনি একটি নন-ফিকশন বইও লিখেছেন। এটির নাম 'ব্যাক টু ওয়ার্ক: হোয়াই উই নিড স্মার্ট গভার্নমেন্ট ফর অ্যা স্ট্রং ইকোনমি'। বইটি ২০১১ সালে প্রকাশিত হয়। 

সূত্র: এবিসি নিউজ