পোস্টস

নিউজ

গাজার শিশুদের জন্য অর্থ সংগ্রহের লক্ষ্যে স্বাক্ষরিত বই দান করেছেন বিখ্যাত লেখকরা

১৪ ফেব্রুয়ারি ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় গুরুতর আহত শিশুদের জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে নিজেদের স্বাক্ষরিত বই দান করেছেন সালমান রুশদি, স্যালি রুনি, এলিফ শাফাকের মত বিখ্যাত লেখকরা। এজন্য গত সপ্তাহ থেকে ‘বুকস ফর গাজা’ নামে একটি ক্যাম্পেইন চালু হয়েছে। এই ক্যাম্পেইনের আওতায় বিশ্বজুড়ে লেখকরা নিজেদের স্বাক্ষর করা বই দান করেছেন। 

যুক্তরাজ্যভিত্তিক এই ক্যাম্পেইনটি চালু করেছেন লেখক সোনিয়া ফালেইরো, ফাতিমা ভুট্টো এবং লিটারারি এজেন্ট জুলিয়া চার্চিল। এই ক্যাম্পেইন থেকে সংগৃহীত অর্থ গাসান আবু সিত্তাহ চিলড্রেনস ফান্ডে দেওয়া হবে। 

এই অর্থ দিয়ে ইসরায়েলি হামলায় গুরুতরভাবে আহত শিশুদের গাজা উপত্যকা থেকে লেবাননে নিয়ে অস্ত্রোপচার এবং  চিকিৎসা সেবা দেওয়া হবে। প্রতিটি শিশুর জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা করা হয়েছে যেন তারা যথাসম্ভব স্বাভাবিকভাবে তাদের জীবন পুনরায় শুরু করতে পারে।

এদিকে ফাতিমা ভুট্টো এক বিবৃতিতে বলেছেন, ‘বিশ্বের কোথাও অন্যায় হলে সে বিষয়ে সর্বদা সতর্ক থাকা লেখকদের কর্তব্য। গাজায় যা হচ্ছে তার ভয়াবহতা আমাদের সকলের হৃদয় ভেঙে দিয়েছে। তবে আমি আশাবাদী যে আমরা গাজার সঙ্গে সংহতি প্রকাশ করার জন্য এই শক্তিশালী উপায়ে একত্রিত হতে পারছি।'     

বুকস ফর গাজা ক্যাম্পেইনে স্যালি রুনি, নাওমি ক্লেইন, পল হার্ডিং, সালমান রুশদি, জো স্যাকো, আলি স্মিথ, মাইকেল রোজেন এবং ম্যাক্স পোর্টারের মত লেখকরা তাদের স্বাক্ষরিত বই দান করেছেন। এই বইগুলো বিক্রি করে এক সপ্তাহের মধ্যেই প্রায় ৮৫ হাজার মার্কিন ডলার সংগ্রহ করা হয়েছে। 

সূত্র: কিরকাস, লিটহাব