পোস্টস

নিউজ

ডিকেন্স থেকে জয়েস: ফেব্রুয়ারিতে জন্মেছেন যেসব বিখ্যাত লেখক

২৭ ফেব্রুয়ারি ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
ফেব্রুয়ারি মাসটি সাহিত্য জগতের জন্য একটি আশীর্বাদ স্বরূপ। এই মাসে ভিক্টর হুগো, চার্লস ডিকেন্স থেকে শুরু করে নোবেলজয়ী টনি মরিসনের মত বিখ্যাত লেখকদের জন্ম। তারা সবই পাঠকদের জীবনে উল্লেখযোগ্য প্রভাব ফেলেছেন। এই মাসে জন্মগ্রহণকারী বিখ্যাত লেখকদের নাম এক নজরে দেখে নেওয়া যাক।

১. ভিক্টর হুগো

ভিক্টর হুগো ছিলেন একজন ফরাসি রোমান্টিক লেখক এবং রাজনীতিবিদ। তিনি ১৮০২ সালের ২৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেছেন। তিনি বিভিন্ন সামাজিক সমস্যা, ন্যায়বিচার এবং মানুষের আত্মার শক্তি নিয়ে লেখালেখি করেছেন। ‘লা মিজারেবল’ এবং ‘দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম’ এর মত কালজয়ী উপন্যাসের লেখক তিনি।  

২. চার্লস ডিকেন্স 

ভিক্টোরিয়ান যুগের সর্বশ্রেষ্ঠ উপন্যাসিক হিসেবে পরিচিত চার্লস ডিকেন্স ১৮১২ সালের ৭ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। সামাজিক অবিচার এবং এর বিরুদ্ধে অবিরাম লড়াই নিয়ে তিনি বিভিন্ন উপন্যাস লিখেছেন। তার উপন্যাস এবং ছোটগল্প আজও ব্যাপকভাবে পঠিত হয়। তার বইগুলো নিয়ে বিশ্বজুড়ে অসংখ্য জনপ্রিয় সিনেমা বানানো হয়েছে। ডেভিড কপারফিল্ড, অলিভার টুইস্ট, অ্যা টেল অব টু সিটিজ, গ্রেট এক্সপেক্টেশনস এর মত ক্লাসিক উপন্যাসগুলো লিখেছেন ডিকেন্স। 

৩. জেমস জয়েস  

জেমস জয়েস ছিলেন একজন আইরিশ উপন্যাসিক, কবি এবং সাহিত্য সমালোচক। তিনি ১৮৮২ সালের ২ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি আধুনিকতাবাদী আভান্ট-গার্ড আন্দোলনে অবদান রেখেছিলেন। জয়েস বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ লেখক হিসেবে বিবেচিত হন। ১৯২২ সালে প্রকাশিত ‘ইউলিসিস’ তার বিখ্যাত একটি উপন্যাস। তার অন্যান্য সুপরিচিত কাজগুলো হলো, ছোটগল্পের সংগ্রহ ডাবলিনার্স (১৯১৪) এবং উপন্যাস অ্যা পোর্ট্রেট অব দ্য আর্টিস্ট অ্যাজ এ ইয়াং ম্যান (১৯১৬) ও ফিনেগানস ওয়েক (১৯৩৯)। 

৪. টনি মরিসন  

নোবেল পুরস্কার বিজয়ী টনি মরিসন একজন মার্কিন উপন্যাসিক। ১৯৯৩ সালে তিনি প্রথম কৃষ্ণাঙ্গ আমেরিকান লেখক হিসেবে সাহিত্যে নোবেল পান। মরিসন ১৯৩১ সালের ১৮ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। কৃষ্ণাঙ্গ এই লেখক দাসত্ব  নিয়ে লেখালেখি করেছেন। তার গুরুত্বপূর্ণ বইগুলো হলো, বিলাভড, সং অব সলোমন, দ্য ব্লুয়েস্ট আই। 

৫. স্যালি রুনি

আইরিশ লেখক স্যালি রুনি ১৯৯১ সালের ২০ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি সম্পর্ক, ভালোবাসা এবং আধুনিক যুগ নিয়ে লেখালেখি করেন। তার বিখ্যাত উপন্যাসগুলো হলো, ‘নরমাল পিপল’, ‘কনভারসেশন্স উইথ ফ্রেন্ডস’, ‘বিউটিফুল ওয়ার্ল্ড, হোয়ার আর ইউ’। রুনির উপন্যাসগুলো সমালোচকদের প্রশংসার পাশাপাশি বাণিজ্যিক সাফল্য অর্জন করেছে। তিনি গুরুত্বপূর্ণ মিলেনিয়াল লেখকদের একজন। ২০২২ সালে টাইম ম্যাগাজিন তাকে বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দিয়েছিল। ৩৩ বছর বয়সী এই লেখক ফিলিস্তিনিদের পক্ষে সবসময় সোচ্চার অবস্থান নিয়েছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া