পোস্টস

নিউজ

চ্যাটজিপিটির সাহায্যে উপন্যাস লিখে মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কার পেলেন জাপানি লেখক

২২ জানুয়ারী ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
জাপানের মর্যাদাপূর্ণ একটি সাহিত্য পুরস্কার হলো আকুতাগাওয়া প্রাইজ। সম্প্রতি রি কুদান নামের একজন জাপানি লেখক প্রতিশ্রুতিশীল লেখকের ক্যাটাগরিতে গুরুত্বপূর্ণ এই পুরস্কারটি জিতেছেন। পুরস্কার পাওয়ার পর দেশটির জনপ্রিয় এই লেখক স্বীকার করেছেন, যে উপন্যাসের জন্য তিনি আকুতাগাওয়া পেয়েছেন, তা লেখার জন্য তিনি চ্যাটজিপিটি নামের কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তা নিয়েছেন।       

‘দ্য টোকিও টাওয়ার অব সিমপ্যাথি’ উপন্যাসের জন্য আকুতাগাওয়া প্রাইজ পেয়েছেন রি কুদান। ১৭ জানুয়ারি পুরস্কার প্রদান অনুষ্ঠানে ৩৩ বছর বয়সি এই লেখক জানিয়েছেন, তার উপন্যাসের প্রায় পাঁচ শতাংশ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই চ্যাটবট প্রোগ্রাম চ্যাটজিপিটি ব্যবহার করে রচনা করা হয়েছে।  

ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নিখুঁত এবং নির্ভুল হিসেবে কুদানের উপন্যাসটির ব্যাপক প্রশংসা করেছেন বিচারকরা। বিচারক কমিটির সদস্যরা জানিয়েছেন, এই বইতে কোনো ত্রুটি খুঁজে পাওয়া কঠিন ছিল।  

দ্য টোকিও টাওয়ার অব সিমপ্যাথি বইটি ভবিষ্যতের টোকিও নিয়ে লেখা হয়েছে। এই উপন্যাসে এআইকে টোকিওবাসীর দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠতে দেখা গেছে।  

উল্লেখ্য, জাপানী উপন্যাসিক রিয়ুনোসুকে আকুতাগাওয়ার স্মরণে ১৯৩৫ সালে আকুতাগাওয়া প্রাইজ চালু করা হয়। পুরস্কার হিসেবে বিজয়ীরা ১ মিলিয়ন ইয়েন বা ৯ হাজার ১০০ ডলার পান।  

সূত্র: এএফপি