পোস্টস

নিউজ

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫ বছর পূর্তি উৎসব শুক্রবার

৮ ফেব্রুয়ারি ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
৪৫ বছর পার করলো বিশ্বসাহিত্য কেন্দ্র। এই উপলক্ষে শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ৪৫তম পূর্তি উৎসব পালন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বিগত সাড়ে চার দশক ধরে কেন্দ্রের বিভিন্ন কর্মসূচির সঙ্গে জড়িতদের নিয়ে আড্ডা, আলোচনা এবং সাংস্কৃতিক উৎসবের মধ্য দিয়ে দিনটি উদযাপনের পরিকল্পনা করা হয়েছে।   

শুক্রবার, সকাল ৯টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫ বছর পূর্তি উৎসবের উদ্বোধন করা হবে। এ সময় দেশবরেণ্য ব্যক্তিদের উপস্থিতিতে সুসজ্জিত ও বর্ণিল র‌্যালি বের করা হবে।

বাংলামোটরে কেন্দ্রের ভবনে সকাল ১০টায় দিনব্যাপী প্রীতি সমাবেশের আয়োজন করা হয়েছে। এটি চলবে রাত ১০টা পর্যন্ত। এই উৎসবে ১০ হাজার আমন্ত্রিত অতিথি অংশ নেবেন।   

এদিকে বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ আবু সায়ীদ এই উৎসবে অংশগ্রহণের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। আলোকিত মানুষ গড়ার স্বপ্ন নিয়ে ১৯৭৮ সালে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেছিলেন তিনি।

‘মানুষ তার স্বপ্নের সমান বড়’ এই শ্লোগান নিয়েই বর্তমানে সারা দেশের লাখ লাখ শিক্ষার্থী কেন্দ্রের বই পড়া কর্মসূচির সঙ্গে জড়িত। ২০১৩ সাল থেকে চালু হয়েছে আলোর ইশকুল ও অনলাইনে বইপড়া কর্মসূচি আলোর পাঠশালা।   

বিশ্বসাহিত্য কেন্দ্রে রয়েছে সুবিশাল লাইব্রেরি, চিত্রকলা ও চলচ্চিত্র প্রদর্শনের কক্ষ, গান ও সঙ্গীতের আর্কাইভসহ আরও অনেক কিছু। ভ্রাম্যমাণ লাইব্রেরি প্রকল্পের অধীনে প্রতিষ্ঠানটি বাসে করে শহরের বিভিন্ন এলাকার পাঠকদের কাছে প্রতিদিন বই সরবরাহ করে থাকে।