পোস্টস

নিউজ

আবুধাবি বইমেলার মূল আকর্ষণ নাগিব মাহফুজের সাহিত্য জীবন

২৭ মার্চ ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
চলতি বছরের আবুধাবি আন্তর্জাতিক বইমেলার কেন্দ্রবিন্দু হবে নোবেলজয়ী মিশরীয় লেখক নাগিব মাহফুজের সাহিত্য জীবন। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ২৯ এপ্রিল থেকে এই মেলা শুরু হবে। 

এবারের বইমেলায় অতিথি দেশ হিসেবে থাকছে মিশর। ফলে এই বইমেলার ফোকাস পার্সোনালিটি হিসেবে বেছে নেওয়া হয়েছে নোবেল পুরস্কার পাওয়া একমাত্র মিশরীয় লেখক নাগিব মাহফুজকে। 

মেলায় নাগিব মাহফুজের সাহিত্য জীবনের বিভিন্ন দিক নিয়ে প্রতিদিন আলোচনা করা হবে। পাশাপাশি মিশরের সমৃদ্ধ সাহিত্য ঐতিহ্যের উপরও আলোকপাত করা হবে।   

আবুধাবি অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ সেন্টারের চেয়ারম্যান আলী বিন তামিম বলেছেন, ‘নাগিব মাহফুজ হলেন আরব উপন্যাসিকদের নেতা। তিনি আরব সাহিত্য এবং মিশরীয় স্থানীয় সংস্কৃতির স্বতন্ত্র দিকগুলোকে একটি বৈশ্বিক প্ল্যাটফর্মে উপস্থাপন করেছিলেন। তিনি আরব সংস্কৃতিকে অন্যান্য মানুষ এবং সভ্যতার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন। এর নান্দনিক গুণমান এবং সমৃদ্ধির উপর  আলোকপাত করেছেন।' 

নাগিব মাহফুজ ১৯৮৮ সালে সাহিত্যে নোবেল প্রাইজ জিতেছেন। প্রথম আরব লেখক হিসেবে সাহিত্য জগতের সবচেয়ে মর্যাদাবান এই পুরস্কারটি লাভ করেন তিনি। তার উল্লেখযোগ্য উপন্যাসগুলো হলো, প্যালেস ওয়াক, প্যালেস অব ডিজায়ার, সুগার স্ট্রিট, দ্য থিফ এন্ড দ্য ডগস, দ্য সার্চ, মিরামার, লাভ ইন দ্য রেইন, মিররস। 

২৯ এপ্রিল থেকে শুরু হওয়া আবুধাবি আন্তর্জাতিক বইমেলা চলবে ৫ মে পর্যন্ত। 

সূত্র: দ্য ন্যাশনাল