পোস্টস

নিউজ

৭৫ বছরে পা দিলেন হারুকি মুরাকামি

১২ জানুয়ারী ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
বিশ্বজুড়ে জনপ্রিয় জাপানি লেখক হারুকি মুরাকামি শুক্রবার (১২ জানুয়ারি) ৭৫ বছরে পা দিলেন। তিনি বর্তমান বিশ্বের সবচেয়ে সফল লেখকদের একজন। মুরাকামি ১৯৪৯ সালের ১২ জানুয়ারি জাপানের কিয়োটোতে জন্মগ্রহণ করেন। তার উপন্যাস, প্রবন্ধ এবং ছোট গল্প জাপানে এবং আন্তর্জাতিকভাবে বেস্টসেলার হয়েছে।    

বছরের প্রথম মাসে জন্মগ্রহণের সৌভাগ্য যেসব লেখকের হয়েছে তাদের মধ্যে মুরাকামি একজন। তিনি পরাবাস্তববাদ এবং জাদু বাস্তববাদের থিম নিয়ে বই লিখেছেন। তার বই ৫০টি ভাষায় অনূদিত হয়েছে এবং জাপানের বাইরে লাখ লাখ কপি বিক্রি হয়েছে। 

প্রতি বছরের অক্টোবর মাসে নোবেল প্রাইজ দেওয়ার সময় সম্ভাব্য বিজয়ী লেখকদের তালিকায় তার নাম থাকে। অবশ্য জনপ্রিয় এই লেখক এখনও পর্যন্ত সাহিত্য জগতের মূল্যবান এই পুরস্কারটি জয় করতে পারেননি। তবে তিনি লেখালেখির জন্য অসংখ্য পুরস্কার পেয়েছেন।  তিনি গুনজো প্রাইজ, ওয়ার্ল্ড ফ্যান্টাসি অ্যাওয়ার্ড, ফ্রাঙ্ক ও'কনর ইন্টারন্যাশনাল শর্ট স্টোরি অ্যাওয়ার্ড, ফ্রাঞ্জ কাফকা প্রাইজ, জেরুজালেম প্রাইজ এবং প্রিন্সেস অব আস্তুরিয়াস অ্যাওয়ার্ড পেয়েছেন। 

মুরাকামির বিখ্যাত উপন্যাস নরওয়েজিয়ান উড, কাফকা অন দ্য শোর নিয়ে অনেক বুদ্ধিবৃত্তিক আলোচনা হয়ে থাকে। তার উল্লেখযোগ্য কয়েকটি বই হল, অ্যা ওয়াইল্ড শিপ চেজ, ব্লাইন্ড উইলো স্লিপিং ওম্যান, হিয়ার দ্য উইন্ড সিং।