পোস্টস

নিউজ

উইমেন্স প্রাইজ ফর ফিকশনের শর্টলিস্টে স্থান পেলেন ব্রিটিশ-ফিলিস্তিনি লেখক ইসাবেলা হাম্মাদ

২৭ এপ্রিল ২০২৪

নিউজ ফ্যাক্টরি

Featured Image
যুক্তরাজ্যের বার্ষিক সাহিত্য পুরস্কার উইমেন্স প্রাইজ ফর ফিকশনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। ২৫ এপ্রিল সংক্ষিপ্ত এই তালিকার জন্য নির্বাচিত ৬টি উপন্যাসের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে ফিলিস্তিনি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক ইসাবেলা হাম্মাদের ‘এন্টার ঘোস্ট’ উপন্যাসটি রয়েছে।

লন্ডনে বাস করা ফিলিস্তিনি বংশোদ্ভূত এক অভিনেত্রীর তার মাতৃভূমিতে ফিরে আসার জটিল চিত্র তুলে ধরা হয়েছে এন্টার ঘোস্ট উপন্যাসে। এটি ২০২৩ সালের এপ্রিলে প্রকাশিত হয়। নিউইয়র্ক টাইমস এবং ওয়াশিংটন পোস্ট এটিকে বছরের উল্লেখযোগ্য উপন্যাসের তালিকায় রেখেছিল।  

এছাড়া আইরিশ লেখক অ্যান এনরাইটের ‘দ্য রেন, দ্য রেন’ উপন্যাসটি এবারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে। একজন বিখ্যাত আইরিশ কবির মেয়ে এবং নাতনি সম্পর্কে উপন্যাসটি লেখা হয়েছে। তিনি এর আগে দুইবার উইমেন্স প্রাইজ ফর ফিকশনের শর্টলিস্টে স্থান পেয়েছিলেন।    

উইমেন্স প্রাইজ ফর ফিকশন যুক্তরাজ্যের সবচেয়ে মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কারগুলোর মধ্যে একটি। এই পুরস্কারটি ১৯৯৬ সাল থেকে দেওয়া হচ্ছে। প্রতি বছর যুক্তরাজ্য থেকে প্রকাশিত এবং নারীদের দ্বারা লেখা সেরা একটি উপন্যাসকে এটি দেওয়া হয়। পুরস্কার হিসেবে বিজয়ী লেখক ৩০ হাজার পাউন্ড পান।

এদিকে ১৩ জুন লন্ডনে একটি জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে চলতি বছরের বিজয়ী লেখকের নাম ঘোষণা করা হবে। 

২০২৪ সালের উইমেন্স প্রাইজ ফর ফিকশনের সংক্ষিপ্ত তালিকা নীচে প্রকাশ করা হল:   

১. এন্টার ঘোস্ট – ইসাবেলা হাম্মাদ 

২. দ্য রেন, দ্য রেন – অ্যান এনরাইট 

৩. ব্রাদারলেস নাইট – ভি.ভি. গণেশানান্থন 

৪. রেস্টলেস ডলি মান্ডার – কেট গ্রেনভিল

৫. সোলজার সেইলর – ক্লেয়ার কিলরয়

৬. রিভার ইস্ট, রিভার ওয়েস্ট – আউবে রে লেসকিউর

সূত্র: দ্য গার্ডিয়ান